বিশ্বকাপ আয়োজক দেশগুলো কি অর্থ উপার্জন করে?

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৭, ২০২২ সময়ঃ ২:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৭ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের মতো বড় বৈশ্বিক আসর গুলি আয়োজন করা ব্যয়বহুল এবং সুবিধাগুলি সর্বদা সহজে পরিমাপযোগ্য হয় না। ফুটবল বিশ্বকাপ হল বিশ্ব ক্যালেন্ডারে সবচেয়ে বড় ক্রীড়া ইভেন্ট, যা অলিম্পিকের থেকেই বড় মনে করা হয়।

কাতারে খেলা দেখার জন্য পাঁচ বিলিয়নেরও বেশি মানুষ অংশ নেবে বলে আশা করা হচ্ছে, এক মিলিয়নেরও বেশি মানুষ ব্যক্তিগতভাবে খেলা দেখতে এসেছে। টিকিট এবং পণ্য বিক্রয় থেকে শুরু করে কর্পোরেট স্পনসরশিপ, পুরস্কারের অর্থ এবং পর্যটন, এই ধরনের একটি ইভেন্টের চারপাশে প্রচুর পরিমাণে অর্থ ব্যয় হয়।

কিন্তু একটি আয়োজক দেশের জন্য এটি আর্থিকভাবে কতটা মূল্যবান? সংক্ষিপ্ত উত্তর হলো ‘না’। বিশ্বকাপের আয়োজক বেশিরভাগ দেশ প্রস্তুতি, অবকাঠামো উন্নয়ন, হোটেল নির্মাণ ইত্যাদিতে কয়েক বিলিয়ন ডলার ব্যয় করে। এর বেশিরভাগই প্রায়শই পুনরুদ্ধার করা হয় না, অন্তত হার্ড ক্যাশের ক্ষেত্রে নয়।

বিশ্বকাপ অবশ্যই মানি স্পিনার। রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপের টিভি স্বত্ব বিশ্বব্যাপী সম্প্রচারকারীদের কাছে ৪.৬ বিলিয়ন ডলারে বিক্রি করা হয়েছিল। কিন্তু সেটি রেখেছে ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

টিকিট বিক্রির মতো বিষয়টি ১০০ শতাংশ ফিফার মালিকানাধীন একটি সহযোগী সংস্থার মালিকানাধীন। বিপণন অধিকার, যা ২০১৮ চক্রে ১ বিলিয়নের বেশি এনেছে, সেগুলিও ফিফা এ্যাকাউন্টে চলে যাচ্ছে। সংস্থাটি অবশ্য টুর্নামেন্ট চালানোর মূল খরচ বহন করে – এটি কাতারকে ১.৭ বিলিয়ন অর্থ প্রদান করবে। যদিও এতে দলগুলির জন্য ৪৪০ মিলিয়ন পুরস্কারের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

কিন্তু কাতার এই বিশ্বকাপ এবং এর আশেপাশের অবকাঠামো – হোটেল এবং অবকাশ যাপনের সুবিধা, তার পুরো রাস্তার নেটওয়ার্ক ওভারহল এবং একটি রেল ব্যবস্থা নির্মাণে ২০০ বিলিয়ন ডলারের বেশি ব্যয় করেছে। মাসব্যাপী টুর্নামেন্টে এক মিলিয়নেরও বেশি বিদেশী দর্শক প্রত্যাশিত, একটি আয়োজক দেশ পর্যটকদের দেখতে পাবে, হোটেল মালিক, রেস্তোরাঁর দোকানদারদের বিক্রয় বৃদ্ধি পাবে। কিন্তু এই ধরনের উত্থানের জন্য অতিরিক্ত ক্ষমতার প্রয়োজন হয়, যার ব্যয় সাধারণত স্বল্পমেয়াদে উৎপন্ন রাজস্বের চেয়ে অনেক বেশি।

প্রশ্ন হচ্ছে স্বল্পমেয়াদে লাভবান কারা?

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম রিপোর্ট করে: “সেল-আউট ইভেন্টের সময় হোটেলের দাম বেড়ে যায়। কিন্তু পরিষেবা কর্মীদের মজুরি অগত্যা একই পরিমাণে বাড়ে না, যার অর্থ পুঁজিতে রিটার্ন সম্ভবত শ্রমের তুলনায় বেশি।”

টাকাওয়ালা মানুষ টাকা কামায়। তদুপরি, বিশ্বকাপের পর্যটকরা ফিফার পার্টনার ব্র্যান্ড থেকে পণ্যদ্রব্য, পানীয় বা অন্য কিছু কিনছেন। পর্যটকরা আয়োজক দেশের কর রাজস্বে অবদান রাখছেন না। কারণ ফিফা এবং এর স্পনসর ব্র্যান্ডগুলির জন্য একটি বিশ্বকাপ বিডিং প্রক্রিয়ার মধ্যে প্রচুর ট্যাক্স বিরতি প্রয়োজন।

২০০৬ বিশ্বকাপের আয়োজক করার জন্য জার্মানি ২৭২ মিলিয়ন ট্যাক্স বিরতির দাবি করেছিল। অ-বিশ্বকাপ পর্যটকরা একটি বিশ্বকাপের সময় একটি আয়োজক দেশ থেকে ভালভাবে পরিষ্কার থাকার প্রবণতা, ভিড়, যানজট এবং স্ফীত মূল্য এড়াতে আগ্রহী। কাতার ২০২২-এর জন্য যদি আপনার কাছে ম্যাচের টিকিট না থাকে, তাহলে আপনি ১ নভেম্বর থেকে বিশ্বকাপের শেষ পর্যন্ত কাতারে প্রবেশ করতে পারবেন না।

অন্তত স্বল্পমেয়াদে, ফুটবল বিশ্বকাপ আয়োজনের আর্থিক কোনো মানে হয় না। কিন্তু কিছু জিনিস টাকার চেয়েও বড়।

বিশ্বকে সেই দেশে একটি উইন্ডো দেয়, এটি দেখায় যে কীভাবে নতুন অবকাঠামো এটিকে বিনিয়োগ বা ব্যবসা করার জন্য একটি ভাল জায়গা করে তোলে। দীর্ঘমেয়াদে, হোস্টিংয়ের জন্য ব্যয় করা অর্থ, যদি সঠিকভাবে পরিচালনা করা হয়, তাহলে সেই দেশের অর্থনীতিকে প্রসারিত করার ক্ষমতা তৈরি করে। বিশ্বকাপে চূড়ান্ত বাঁশি বাজানোর পর নতুন রাস্তা ও পরিবহন প্রকল্প বছরের পর বছর অর্থনৈতিক সুবিধা দেবে।

বিশাল আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টগুলি সামাজিক বিভাজনের সেতুবন্ধন করে এবং সীমানা পেরিয়ে মানুষকে একত্রিত করে। ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকে উত্তর এবং দক্ষিণ কোরিয়া এক পতাকার নিচে স্টেডিয়ামে প্রবেশ করেছে। এই ইভেন্টগুলি শিশুদের খেলাধুলা করতে উত্সাহিত করে। যা একটি আয়োজক দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার আরও নিচের সারিতে অর্থনৈতিক সুবিধা দেয়।

একটি আয়োজক দেশের জন্য একটি বিশ্বকাপ গর্ব, সম্মান এবং প্রচারের বিষয়, এটি অর্থ উপার্জনের চেয়ে বেশি। একটি বিশ্বকাপের আয়োজন হচ্ছে একটি জাতি তার বাহুবলী এবং তার ঘরের দরজা খুলছে এবং বিশ্বকে বলছে: “আপনাকে এখানে স্বাগত জানাই।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G